আমি যদি হতাম পাখি
নীল আকাশের দেশে,
ডানা মেলে উড়ে যেতাম
হাওয়ায় ভেসে ভেসে।
হতাম যদি শিউলী গাছে
ফুটে থাকা ফুল,
গ্রাম্য মেয়ে যত্ন করে
পড়তো কানে দুল।
হতাম যদি ঢেউ খেলানো
সবুজ মাঠের ধান,
গলা ছেড়ে মনের সুখে
গাইতো কৃষক গান।
হতাম যদি শ্রাবণেতে
কাব্য লেখা কবি,
স্বপ্ন নিয়ে মেঘে মেঘে
এঁকে যেতাম ছবি।
হতাম যদি বয়ে যাওয়া
অজস্র নীল নদী,
পাল উড়িয়ে নৌকাগুলো
ভাসতো নিরবধি।
হতাম যদি জোছনা ভরা
জেগে থাকা রাত,
জোনাক জ্বলা পিদিম দেখে
মিটতো মনের সাধ।